বাক্‌ ১৪৯ ।। ময়ূখ মাহবুব

 

কফিন শহরে জেব্রাক্রসিং - ১

 

আয়োজন করে বাড়ি ফেরা

এইসব পদচিহ্ন সমুদ্র অব্দি পৌঁছে যায়

কপাট বেয়ে রাত নামে— দেশলাইয়ের হাসির মতো প্রচন্ড ক্রোধে হেসে ওঠে একজোড়া ডায়নামাইট

জানালায় যিশুর বিজ্ঞাপন, রংধনু আর্কিটেকচার

পাছায় আলপিন গুঁজে ওন্দোরহানের

অভিধানে আমি শব্দ হাতড়া

হাতড়াতে হাতড়াতে মনে পড়ে এইসব

ফালি করা রাতে বিষণ্নতা, হিথিস্থিতি

কফিন শহরে জেব্রাক্রসিং

আমি শিশু ফুলের বিষণ্ণতায় ঢুকে যাই

হাত ধুঁই— আর ধোঁয়ার পর বুঝতে পারি হাতে কোন ময়লা ছিলো না ।

 

 

কফিন শহরে জেব্রাক্রসিং - ২

 

ওরা বামুন্ডা থেকে চপাটাঘাত করে লিপিস্টিক

বিক্রেতার কাছে ফেরত পাঠায় আমাকে

আমি ঠোঁটের পলেস্তারায় হেলান দিয়ে

জিহ্বার পলেস্তারায় হেলান দিয়ে

নর্তকীর মতো কোম দোলাই

লিপস্টিক সেলার ব্রাউনি খেতে দেয়

আমি আইসক্রিমের আবদার করি

পূর্ণিমার রাতে কবিতা পড়লে আমার আইসক্রিম খেতে ইচ্ছে করে, তোমাকে খেতে ইচ্ছে করে

আইসক্রিম খেতে ইচ্ছে করে, প্রচণ্ড তেষ্টা পায়, প্রচন্ড...

 

 

শুভ্রার ঘোড়া

 

তোমার উড়োচুলের ক্লিপ থেকে ছিটকে পড়ছে

ঝুলন্ত মেদুর ঈগলের নখ

ঠান্ডা ঘৃণার বরফজলে অনন্তকাল সাঁতার কাটছে অদৃশ্য বায়বীয় বাতাস।


No comments:

Post a Comment