বাক্‌ ১৪৯ ।। শুদ্ধেন্দু চক্রবর্তী

 

রাজার হাট

 

এখানে অজস্র রাজা।বসবাস করে

স্তরে স্তরে রাজপরিবার।আকাশে আকাশপথ

মাটির আড়ালে পুষ্পক

 

ট্যাগ ছাড়া চলা মানা এখানে।ছোট বড় বারকোড

স্পর্শ করলেই ছাড়পত্র মিলবে

ধারাস্নান সারতে যাবার দিন একথা জানতাম না।

 

এক একটি জানলা সমরকন্দ কেল্লার মতো

রাজাধিরাজের মনে দ্বন্দ্ব মেঘ

সে মেঘমালা কাটাতে আসে অকালশ্রাবণ

মাঠগুলো লাশে ভরে যায় 

 

লাশ ঢেকে রাখবার কৌশল আজ সুপরিচিত

বিষণ্ণ অনুতাপ প্রজাবৎসল দোলাচল

এখানে রাজার হাট।মধু আর গণিকার মোহদুধ

মিলেমিশে যায়।

 

 

 

মানুষের মতো

 

অনেকটা বুধচক্রর আদলে তৈরি হবে দেহ।

এই মঞ্চে মুজরোর পর হবে বস্ত্রবিতরণ

সে শরীরে পাতার ওড়না নেই

একশো মুখোশ পরবার পর

অন্তেবাসী গুহামানবের ঢঙে

মোমের সলতে হবে।বুধচক্রর মতো 

 

মনভরা ঢোল করতালের ঢক্কা

শুক্রাণু আশ্রিত সভ্যতার সেরেনেড

হাত আছে পা আছে কবন্ধ চোখ আছে

মাঝেমাঝে জেগে ওঠে

আবার নিদ্রা যায়।ওষুধ লাগে না

 

ছোট ছোট নিজস্ব কটেজে

পোকার শরীর নিয়ে সেঁধিয়ে বসত করে অজস্র শূককীট।

তারপর ডানা মেলে।বিষগ্রন্থী আড়ালে আগলে রাখে

পোকাদের কঙ্কাল ঝরে পড়ে শুকনো পাতার মতো

মানুষ তো নয়।এ তো মোমঝরা পোকার শরীর

 

মানুষের মতো....

 

 

 

পোষ্যপুত্র

 

বুকের ভিতর নয়।আমার পোষ্যপুত্ররা বেড়ে উঠছে অন্ত্রর প্রথম চরণে

প্রতিদিন তাকে আমি সস্নেহে লালন করছি

আমার যন্ত্রণাগুলো নির্মলসদন বুঝবে না।

 

ভিজে যাওয়া কনকচূড়া খই

রোজ আমি বনবাসে যাই

ধান বুনি সকালসকাল।মাঝরাতে দলমাহাতির দল তছনছ করে দেবে 

আবার সকাল হবে।হাজার ছত্রিশ আলো নিয়ে

 

একদিন আমার পোষ্যপুত্ররা

বড় হবে।সাবলীল হবে

রক্তক্ষরণ আর যন্ত্রণা অভ্যস্ত হবো

 

স্বাবলম্বী পুত্ররা ভাগ করে নেবে

অভুক্ত জীবন আমার।


2 comments:

  1. তোমার অনুভবের অক্ষরগুলো দলছুট দলমা হাতির মতো তাড়া করছে ❗

    ReplyDelete